স্মৃতির নীল খাম
- এআর রোহান - কাব্যের তরঙ্গমালা ১৮-০৫-২০২৪

চাঁদের মায়াবতী আলোর প্লাবনে
এখনো তো হয় সেই জাইগাটি প্লাবিত?
স্নিগ্ধ বাতাসে ঢেউ খেলে শুভ্র কাশফুল গুলো
সেই আগেরই মত!
যে দু'টি তারা দেখিয়ে বলতে
"একটি তুমি অপরটি আমি",
সেই দু'টি তারা তো আজও জ্বলে আকাশ পানে
সবই আছে,তবে কেন নেই শুধু তুমি?
বসন্তের ফুল হয়ে যদি যাবে ঝরে
কে বলেছিল আসতে কাছে?
মাঝপথে যদি পিছুটান হবে
দেখিয়েছিলে কেন স্বপ্ন মিছে?
আজও তো রয়েছে তোমার দেয়া চিরকুট গুলি
স্মৃতির নীল খামে,
তুমি যাবে হারিয়ে অথচ তোমার স্মৃতি আক্রে ধরে চিরকুট থাকবে
এমনতো কথা ছিলনা প্রথমে?
মায়া ভরা দু'টি চোখে আমার দিকে তাকিয়ে বলতে,
"কত ভালবাসি তোমায় বুঝে নাও চোখের ভাষাতে",
বলতে তুমি নাকি আমায় নিয়ে অনেক স্বপ্ন দেখ
আমি যেন তোমায় না করি নিরাশা,
"আমিই হলাম তোমার সব কিছু
প্রথম ও শেষ ভালোবাসা"।
কতইনা বোকা ছিলাম সেদিন
বুঝতে পারিনি কোনটা ভালবাসা আর কোনটা আবেগ,
তাই মাশুল হিসেবে আজ আমার আকাশে পেলাম
বেদনার কালো মেঘ!
এই মেঘের বৃষ্টিধারা একটু অন্যরকম
সেটানা যেটাই ভিজতে তুমি খুব ভালোবাসতে,
এই ধারার প্রতিটি ফোটায় কষ্ট মাখা
যা শুধু আমায় ভিজায় প্রতি মুহূর্তে।
তোমার আকাশে তো আজ নতুন তারা
যা করে পুরোনোটা থেকে খুব বেশি ঝিকিমিক,
আমি যে আছি আজও পুরোনোকে তারাকে নিয়েই
হয়ে অদৃশ্যের পথিক।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।